| |
               

মূল পাতা আন্তর্জাতিক আমেরিকা রমজান হলো আধ্যাত্মিক চিন্তা, নামাজ এবং দানের সময় : জাস্টিন ট্রুডো


রমজান হলো আধ্যাত্মিক চিন্তা, নামাজ এবং দানের সময় : জাস্টিন ট্রুডো


আন্তর্জাতিক ডেস্ক     23 March, 2023     12:43 PM    


পবিত্র এই মাস উপলক্ষে সারা বিশ্বের মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন উত্তর আমেরিকার দেশ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। স্থানীয় সময় বুধবার (২২ মার্চ) কানাডার প্রধানমন্ত্রীর ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে তিনি এ শুভেচ্ছা জানান।

বিবৃতিতে জাস্টিন ট্রুডো বলেছেন, আগামীকাল (বৃহস্পতিবার) কানাডা এবং সারা বিশ্বের মুসলমানরা পবিত্র রমজান মাস শুরু করবেন। রমজান মুসলিম ক্যালেন্ডারের নবম মাস এবং চাঁদ দেখার মাধ্যমে এই মাসটি আনুষ্ঠানিকভাবে শুরু ও শেষ হয়। পবিত্র এই মাসটি মুসলমানদের জন্য আধ্যাত্মিক চিন্তা, রোজা, নামাজ এবং দাতব্য দান করার সময়। এই মাসে মুসলিমরা সারাদিন রোজা রেখে সন্ধ্যায় পরিবার এবং বন্ধুদেরকে নিয়ে একসঙ্গে ইফতার উপভোগ করেন। এই খাবার গ্রহণের পর সন্ধ্যায় তারা নামাজ আদায় করেন। সমবেদনা, কৃতজ্ঞতা এবং উদারতার মূল্যবোধগুলো প্রতিফলিত করার সুযোগ দেয় রমজান। পবিত্র রমজান মাসের শুরুতে আমাদের প্রাণবন্ত এবং বৈচিত্র্যময় জাতীয় সমাজে মুসলিম সম্প্রদায়ের চলমান অবদান উদযাপনে সকল কানাডিয়ানের সঙ্গে যোগ দিচ্ছি আমি। আমাদের পরিবারের পক্ষ থেকে, সোফি ও আমি সাফল্যমণ্ডিত এবং শান্তিপূর্ণ রমজান পালনকারী সকলকে শুভেচ্ছা জানাই।

মূলত বুধবার গভীর রাতে পবিত্র রমজান মাসকে স্বাগত জানিয়েছে বিশ্বের কোটি কোটি মুসলমান। এর আগে গত মঙ্গলবার সৌদি আরবের আকাশে পবিত্র রমজানের চাঁদ দেখা যায়নি। এতে করে বুধবার ৩০ দিন পূর্ণ হয় শাবান মাসের। আর বৃহস্পতিবার থেকে সৌদি আরব-সহ বিশ্বের বহু দেশে পবিত্র মাহে রমজান শুরু হয়েছে। রমজান মাসে ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত রোজা রাখা ইসলামের পাঁচটি স্তম্ভের একটি (মৌলিক ধর্মীয় কর্তব্য)। পবিত্র এই মাসটি আত্ম-পরীক্ষার এবং ধর্মীয় একনিষ্ঠতা বৃদ্ধির সময়।